রবিবার, ২৭ সেপ্টেম্বর ২০২০, ০৪:১২ অপরাহ্ন
Logo

৭১-৭১,আজ২৩শে জুন বাংলাদেশ আওয়ামী লীগের ৭১তম প্রতিষ্ঠা বার্ষিকী-ওয়ার্ল্ড খবর২৪

স্টাফ রিপোর্টস / ১৭১ বার
আপডেট সময় : মঙ্গলবার, ২৩ জুন, ২০২০

শুভ জন্মদিন বাংলাদেশ আওয়ামী লীগ।
আজ ২৩ জুন। ঐতিহ্য, সংগ্রাম ও সাফল্যের ৭১ বছর পূর্ণ করলো বাংলাদেশ আওয়ামী লীগ।
১৯৭১ সালে পাকিস্তানি বাহিনীর সাথে যুদ্ধ করে বাংলাদেশ স্বাধীন হয়েছিল।
উপমহাদেশের অন্যতম প্রাচীন এবং ঐতিহ্যবাহী রাজনৈতিক দল, বাংলাদেশের গৌরবের সাথে অর্জিত
দল ” বাংলাদেশ আওয়ামী লীগের ” ৭১তম প্রতিষ্ঠা বার্ষিকী আজ।

১৯৪৯ সালের এই দিনে পুরান ঢাকার রোজ গার্ডেনে (হুমায়ুন সাহেবের বাড়ি) এক ঐতিহাসিক প্রেক্ষাপটে জন্ম হয় ক্ষমতাসীন দলটির। এরপর জাতি গঠনের প্রতিটি সোপানে-স্বাধিকার আন্দোলনের প্রতিটি ধাপে গুরুত্বপূর্ণ অবদান রাখে আওয়ামী লীগ।

প্রতিষ্ঠার সময়ে ‘পূর্ব পাকিস্তান আওয়ামী মুসলিম লীগ’ নাম ধারণ করলেও ১৯৫৫ সালে এই দল ধর্মনিরপেক্ষতাকে আদর্শ হিসেবে গ্রহণ করে। দলের নামকরণ করা হয় ‘পূর্ব পাকিস্তান আওয়ামী লীগ’। আওয়ামী লীগের নেতৃত্বে ৬৬-এর ৬ দফা, ৬৯-এর গণআন্দোলনসহ দীর্ঘ সংগ্রামের পর ১৯৭১ সালে মহান মুক্তিযুদ্ধের মধ্য দিয়ে স্বাধীনতা লাভ করে বাঙালি জাতি। পৃথিবীর মানচিত্রে অভ্যুদয় ঘটে স্বাধীন সার্বভৌম বাংলাদেশের। সংগ্রাম ও সাফল্যের ৭১ বছর পূর্তিতে সীমিত আয়োজনে আওয়ামী লীগের প্রতিষ্ঠাবার্ষিকী পালন করা হবে।
করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে জনসমাগমের কর্মসূচি এড়িয়ে ডিজিটাল মাধ্যমে কিছু অনুষ্ঠানের মধ্য দিয়ে পালিত হতে যাচ্ছে এবারের প্রতিষ্ঠাবার্ষিকী।
এ বছর জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকী হওয়ায় দিবসটি ছিল অত্যন্ত তাৎপর্যপূর্ণ। দলটির প্রত্যাশা ছিল জাতির পিতার জন্মশতবার্ষিকী উপলক্ষে বাংলার জনগণকে সঙ্গে নিয়ে বর্ণাঢ্য আয়োজনের মধ্য দিয়ে দিবসটি যথাযথ মর্যাদায় পালন করার; কিন্তু এ বছর মহামারি করোনার কারণে সৃষ্ট সংকটে আওয়ামী লীগ সভাপতি শেখ হাসিনার নির্দেশে সব ধরনের জনসমাগমপূর্ণ রাজনৈতিক কর্মসূচি পরিহার করা হয়েছে। এ বছর প্রতিষ্ঠাবার্ষিকীর সাজসজ্জা ও অন্যান্য কর্মসূচির খরচ বাঁচিয়ে তা মানুষের কল্যাণে ব্যয় করার সিদ্ধান্ত নিয়েছে আওয়ামী লীগ।

কর্মসূচি :
আওয়ামী লীগ সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের এমপি যথাযথ মর্যাদায় দলের প্রতিষ্ঠাবার্ষিকী পালন করার জন্য সব স্তরের নেতাকর্মী, সমর্থক ও দেশবাসীর প্রতি আহ্বান জানিয়েছেন। করোনা ভাইরাসের কারণে সীমিত পরিসরে প্রতিষ্ঠাবার্ষিকী পালনের সিদ্ধান্ত নিয়েছে দলটি। কর্মসূচির মধ্যে রয়েছে সূর্যোদয়ের সময় কেন্দ্রীয় কার্যালয় ও দেশব্যাপী দলীয় কার্যালয়ে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন। ঢাকার ধানমন্ডিতে বঙ্গবন্ধুর প্রতিকৃতিতে দলের শীর্ষ নেতাদের শ্রদ্ধা নিবেদন। এছাড়া স্বাস্থ্যবিধি মেনে দলের স্বল্পসংখ্যক সদস্যের প্রতিনিধিদল টুঙ্গিপাড়ায় জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সমাধিতে শ্রদ্ধাঞ্জলি নিবেদন করবেন। বিকালে দোয়া ও মোনাজাত অনুষ্ঠিত হবে।

প্রতিষ্ঠা বার্ষিকীতে শুভেচ্ছা:

বাংলাদেশ আওয়ামী লীগ কুমিল্লা দক্ষিণ জেলার পক্ষ থেকে সাজ্জাদ হোসেন বলেছেন,
এই সংকটে, সংগ্রামে ও অর্জনে গণমানুষের পাশে আওয়ামী লীগের ৭১ বছর গণতান্ত্রিক আন্দোলনে নেতৃত্ব দিয়েছেন। এরই মধ্যে যখনিই সরকার পরিচালনা করেছে তখনি অন্য-বস্র, বাসস্থানেরপ ব্যবসথা করেছেন। এরই মধ্যে মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনা নেত্রীতে দেশকে উন্নয়নশীল দেশে রূপান্তির করেছে।
আজ ২৩ জুন বাংলাদেশ আওয়ামী লীগের ৭১তম প্রতিষ্ঠাবার্ষিকী। বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে বাংলার মানুষের অধিকার আদায়ে সংগ্রাম শুরু করে আওয়ামী লীগ।
-৭১ বছর পরেও
বঙ্গবন্ধু কন্যা জননেত্রী দেশরত্ন শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের গণমানুষের শান্তি-সমৃদ্ধি নিশ্চিত করতে নিরলস কাজ করে যাচ্ছে এবং করোনা মোকাবিলা পরিশ্রম করছে।
বাংলাদেশ আওয়ামী লীগের প্রতিষ্ঠা বার্ষিকী করোনা মহামারি কারণে কুমিল্লা দক্ষিণ জেলা আনুষ্ঠানিক ভাবে প্রতিষ্ঠা বার্ষিকী পালন করতে পারছে না।তাই আমরা দুঃখীত।
৷৷ সাজ্জাদ হোসেন ৷৷
৷৷ যুগ্ম সাধারণ সম্পাদক ৷৷
৷৷বাংলাদেশ আওয়ামী লীগ কুমিল্লা দক্ষিণ জেলা৷৷

মো:শাহজাহান বিপ্লব

মো:শাহজাহান বিপ্লব বলেছেন,
আজ এই দুর্যোগ-দুর্বিপাকে, সংকটে, দু:সময়ে সর্বদা মানুষের পাশে থেকে কাজ করেছে বাংলাদেশ আওয়ামী লীগের নেতা-কর্মীরা। এই করোনা ভাইরাসজনিত সংকটকালীন সময়েও বাংলাদেশ আওয়ামী লীগের নেতা-কর্মীরা ত্রাণসামগ্রী, চিকিৎসা সামগ্রী মানুষের দুয়ারে দুয়ারে পৌঁছে দিয়েছেন। সারাদেশে বাংলাদেশ আওয়ামী লীগের বহু নেতা-কর্মী করোনা ভাইরাসে আক্রান্ত হয়েছেন, অনেকে মৃত্যুবরণও করেছেন। আজ প্রতিষ্ঠাবার্ষিকীর এই দিনে যে সকল নেতা-কর্মী করোনা ভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছেন তাদের বিদেহী আত্মার চিরশান্তি কামনা করছি এবং অসুস্থ নেতা-কর্মীদের দ্রুত রোগমুক্তি কামনা করছেন বাংলাদেশ আওয়ামী লীগ “ধর্ম বিষয়ক” সহ-সম্পাদক কেন্দ্রীয় উপ-কমিটি,বাংলাদেশ-ভারত মৈত্রী সমিতি কুমিল্লা জেলার সভাপতি ও ওয়ার্ল্ড খবর২৪ এর উপদেষ্টা মো:শাহজাহান বিপ্লব।

বাংলাদেশ আওয়মী লীগের ৭১তম প্রতিষ্ঠা বার্ষিকীতে,সফট-টেক ইন্স:মেডিকেল কলেজের অধ্যক্ষ, বাংলাদেশ-ভারত মৈত্রী সমিতি কুমিল্লা জেলার সহ-সভাপতি মো:জহুরুল কাইয়ূম বলেন, বঙ্গবন্ধু কন্যা মাননীয় প্রধানমন্ত্রী জননেত্রী শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশ আওয়ামী লীগের আগামী দিনের পথচলা সফল ও সার্থক হোক।

অধ্যক্ষ জহিরুল কাইয়ূম


বাংলার নির্যাতিত, নিপীড়িত, শোষিত, বঞ্চিত মানুষের পক্ষে কথা বলার জন্য যে দলটির জন্ম হয়েছিল ১৯৪৯ সালের ২৩ জুন; পরবর্তীতে বাংলাদেশের স্বাধীনতা সংগ্রামে নেতৃত্বদানকারী সংগঠন, স্বাধীনতা পরবর্তী বাংলাদেশের প্রতিটি অর্জনের সাথে সম্পৃক্ত যে দল, বাংলাদেশের মাটি ও মানুষের আস্থা ও বিশ্বাসের সংগঠন বাংলাদেশ আওয়ামী লীগের ৭১তম প্রতিষ্ঠাবার্ষিকীতে দলের সর্বস্তরের জনগণকে শুভেচ্ছা, অভিনন্দন ও
ভালোবাসা জানিয়েছেন, বাংলাদেশ আওয়ামী লীগ “স্বাস্থ্য ও জনসংখ্যা বিষয়ক”উপ-কমিটির সদস্য, হোমিওপ্যাথি সেবা সংঘের সভাপতি,বাংলাদেশ-ভারত মৈত্রী সমিতির কুমিল্লা জেলার সাধারন সম্পাদক, বাংলাদেশ স্বাধীনতা হোমিওপ্যাথিক পরিষদ কুমিল্লা জেলার সহ-সভাপতি এবং ওয়ার্ল্ড খবর২৪ এর সম্পাদক ডা.লরেন্স তীমু বৈরাগী।

ডা.লরেন্স তীমু বৈরাগী


🎂শুভ জন্মদিন 🎂
Bangladesh Awami League
“সংকটে,সংগ্রামে ও অর্জনে ৭১ বছর”

ওয়ার্ল্ড খবর২৪


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
Theme Created By ThemesDealer.Com