শুক্রবার, ২৫ সেপ্টেম্বর ২০২০, ০৩:৪৩ পূর্বাহ্ন
Logo
শিরোনাম :

করোনা ভাইনাসের উৎস ও বিস্তারের সঠিক তথ্য জানা উচিৎ বিশ্ববাসীর

Dr.Lorance Timo Bairagi. / ১৯৩ বার
আপডেট সময় : মঙ্গলবার, ১৯ মে, ২০২০

করোনা ভাইনাসের উৎস ও বিস্তারের সঠিক তথ্য জানা উচিৎ বিশ্ববাসীর।

প্রাণঘাতি করোনা ভাইরাস বা কোভিড-১৯ এর উৎস ও বিস্তারের বিষয়ে জানতে নিরপেক্ষ তদন্তের দাবি করেছে শতাধিক দেশ। বৈশ্বিক মহামারি করোনা ভাইরাসের সময় সোমবার জেনেভায় শুরু হওয়া ৭৩তম ওয়ার্ল্ড হেলথ অ্যাসেম্বলিতে এ দাবি উপস্থাপন করা হয়। খবর আল জাজিরা ও এবিসি’র।

বৈশ্বিক মহামারি করোনাভাইরাসের উৎস এবং এর বিস্তার সম্পর্কে জানতে নিরপেক্ষ তদন্ত দাবি করছে শতাধিক দেশ।
বিশ্বজুড়ে জনজীবন স্থবির করে দেওয়া এবং বিশ্ব অর্থনীতির বারোটা বাজানো করোনাভাইরাসটি কোথা থেকে এসেছিল এবং এটি ছড়িয়ে পড়ার আগে যথাযথ পদক্ষেপ নেওয়া হয়েছিল কি না, তা জানতে নিরপেক্ষ তদন্ত চাইতে শুরু করেছে বিশ্বের বিভিন্ন দেশ। গত সোমবার জেনেভায় শুরু হওয়া ৭৩তম ওয়ার্ল্ড হেলথ অ্যাসেম্বলি ঘিরে এসব বিষয় নিয়ে সরগরম আলোচনা শুরু হচ্ছে। অবশ্য আগে থেকেই চীনের দিকে অভিযোগের তির তাক করে রেখেছে যুক্তরাষ্ট্র।

বারবার হাত ধৌত করুন।


এ সম্পর্কে অস্ট্রেলিয়ার স্বাস্থ্যমন্ত্রী গ্রেগ হান্ট সংবাদমাধ্যমকে জানিয়েছেন, মঙ্গলবার দিনের শুরুর দিকেই প্রস্তাবটি অনুমোদিত হওয়ার আশা করছেন তিনি।

অস্ট্রেলিয়ান টিভি নেটওয়ার্ক এবিসির খবরে বলা হয়েছে, কমপক্ষে ১১৬টি দেশ স্বাধীন তদন্তের দাবিতে খসড়া প্রস্তাবটির কো-স্পনসর হয়ে স্বাক্ষর করেছে। ব্রিটেন, কানাডা, ভারত, ইন্দোনেশিয়া, জাপান, নিউজিল্যান্ড ও রাশিয়া তাতে সমর্থনের ইঙ্গিত দিয়েছে।

ওয়ার্ল্ড খবর২৪


করোনা ভাইরাস নিয়ে এ তদন্তের বিষয়ে যদিও চীনের নাম উল্লেখ নেই, তবুও বেইজিংয়ের কর্মকর্তারা এতে ক্ষুব্ধ হয়ে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে অর্থনৈতিক অবরোধের হুমকি দিয়েছেন।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার অনুষ্ঠানে তাইওয়ানকে পর্যবেক্ষক করার প্রস্তাবেও ক্ষুব্ধ চীন। দেশটির স্বায়ত্তশাসিত অঞ্চল তাইওয়ান করোনা নিয়ন্ত্রণে দারুণ সফলতা দেখানোয় তাদের বিশ্ব স্বাস্থ্য সংস্থার পর্যবেক্ষক করতে সম্মত হয়েছে যুক্তরাষ্ট্রসহ বেশিরভাগ সদস্য। তবে বেইজিং এ সিদ্ধান্তের কড়া প্রতিবাদ জানিয়েছে।

করোনা মহামারির কারণে বিশ্ব স্বাস্থ্য সংস্থার ইতিহাসে এবারই প্রথম বার্ষিক সম্মেলন অনুষ্ঠিত হচ্ছে ভার্চ্যুয়াল মাধ্যমে। সংস্থাটি জানিয়েছে, তাদের জন্য এবারের সম্মেলন অনেক গুরুত্বপূর্ণ। মহামারি নিয়ন্ত্রণ ও পরবর্তী করণীয় বিষয়ে গুরুত্বপূর্ণ অনেক সিদ্ধান্ত আসতে পারে এখান থেকে।
আজ আমরা যতই আলোচনা, সমালোচনা যাই করি কিন্তু আমরা কি ফিরে পাবো যে মানুষগুলোর মৃত্যু হয়েছে?
পাবো না, কিন্তু যারা বেঁচে আছে তাদের রক্ষার জন্য সবার চেষ্টা চালিয়ে যেতে হবে।
চালিয়ে যেতে হবে এই করোনা


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
Theme Created By ThemesDealer.Com