শুক্রবার, ২৮ জানুয়ারী ২০২২, ১২:২৫ পূর্বাহ্ন
Logo
শিরোনাম :
হোমিওপ্যাথি সেবা সংঘের” নতুন কমিটি পুনরায় গঠন করা হল-ওয়ার্ল্ড খবর২৪ গত ০৭-০১-২০২২ তারিখে হোমিওপ্যাথি সেবা সংঘের ফ্রি চিকিৎসা-Worldkhobor24 ০৭-০১-২০২২ খ্রীষ্টাব্দে হোমিওপ্যাথি সেবা সংঘের উদ্দ্যোগে বিনামূল্যে চিকিৎসা ক্যাম্প-ওয়ার্ল্ড খবর২৪ সশস্ত্র বাহিনীর শহীদদের প্রতি প্রধানমন্ত্রী শেখ হাসিনার শ্রদ্ধা নিবেদন। লবঙ্গের স্বাস্থ্যগত উপকারিতা জেনে নিন-ডা.লরেন্স তীমু বৈরাগী অপপ্রচারের জবাব দিতে প্রধানমন্ত্রী শেখ হাসিনার আহবান-ওয়ার্ল্ড খবর২৪ চলে গেলেন না ফেরার দেশে কুমিল্লার বর্ষীয়ান নেতা বীর মুক্তিযোদ্ধা অধ্যক্ষ এডভোকেট আফজল খান। আজ বিশ্ব ডায়াবেটিস দিবস-ওয়ার্ল্ড খবর২৪ চলে গেলন না ফেরার দেশে স্বর্গীয় পালক মি. পল পন্ডিত-ওয়ার্ল্ড খবর২৪ ডেলিভারিতে সিজার বৃদ্ধির কারণ জেনে নিন-ডা.লরেন্স তীমু বৈরাগী।

ওয়ার্ল্ড খবর২৪-এর পক্ষ থেকে সবাইকে ঈদ-উল-ফিতরের শুভেচ্ছা ও ভালোবাসা।

রির্পোটারের নাম / ২৮৬ বার
আপডেট সময় : শুক্রবার, ১৪ মে, ২০২১

করোনা ভাইরাসের কারণে বিশ্বব্যাপী মহামারি দেখা দেওয়ায় ঘরবন্দি মানুষের চিরায়ত উৎসবের আমেজ অনেকটাই কমে গেছে।
তারপরও আজ শুক্রবার মুসলিম ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় উৎসবের দিন—পবিত্র ঈদুল ফিতর। তবে, চিরায়ত যে ধারা প্রচলিত, গত বছরের মতো এ বছরও তা পুরোপুরি বিপরীত। বৈশ্বিক মহামারির কারণে এবার ঈদ উদযাপন হচ্ছে সীমিত পরিসরে। এ বছর ঈদের জামাতের ব্যবস্থা করা হয় মসজিদে।

সরকারের পক্ষ থেকে জোর দিয়ে বলা হয়েছে, মহামারিকালের এ ঈদে সামাজিক দূরত্ব বজায় রাখতে হবে। বাইরে না গিয়ে ঘরে থেকে পরিবারের স্বজনদের সঙ্গে কাটাতে হবে পবিত্র ঈদুল ফিতর।

এই পবিত্র ঈদ-উল-ফিতর :
ঈদুল ফিতর (আরবি: عيد الفطر অর্থাৎ “রোযা ভাঙার আনন্দ”) ইসলাম ধর্মাবলম্বীদের দুটো সবচেয়ে বড় ধর্মীয় উৎসবের একটি।[১] দ্বিতীয়টি হলো ঈদুল আযহা। ধর্মীয় পরিভাষায় একে ‍ইয়াওমুল জায়েজ‍ (অর্থ: পুরস্কারের দিবস) হিসেবেও বর্ণনা করা হয়েছে। দীর্ঘ এক মাস রোযা রাখা বা সিয়াম সাধনার পর মুসলমানেরা এই দিনটি ধর্মীয় কর্তব্যপালনসহ খুব আনন্দের সাথে পালন করে থাকে।[২]

عيد الفطر
ঈদুল ফিতর
রোযা ভাঙার আনন্দ
পালনকারী-মুসলিম বিশ্ব।
ধরন-ইসলামিক
তাৎপর্য-রমজানের রোযা শেষের চিহ্ন
উদযাপন-পরিবার এবং বন্ধুদের নিয়ে ভ্রমণ, চিরাচরিত
মিষ্টি খাবার, সুগন্ধি ব্যবহার, নতুন
জামাকাপড় পরা, উপহার দেওয়া, ইত্যাদি
পালন যাকাত উল ফিতর যাকাত, ঈদের
নামাজ।
তারিখ-১ শাওয়াল।
হিজরি বর্ষপঞ্জী অনুসারে রমজান মাসের শেষে শাওয়াল মাসের ১ তারিখে ঈদুল ফিতর উৎসব পালন করা হয়। তবে এই পঞ্জিকা অনুসারে কোনও অবস্থাতে রমজান মাস ৩০ দিনের বেশি দীর্ঘ হবে না। চাঁদ দেখা সাপেক্ষে রমজানের সমাপ্তিতে শাওয়ালের প্রারম্ভ গণনা করা হয়। ঈদের আগের রাতটিকে ইসলামী পরিভাষায় ‍‍লাইলাতুল জায়জা‌ (অর্থ: পুরস্কার রজনী) এবং চলতি ভাষায় “চাঁদ রাত” বলা হয়। শাওয়াল মাসের চাঁদ অর্থাৎ সূর্যাস্তে একফালি নতুন চাঁদ দেখা গেলে পরদিন ঈদ হয়, এই কথা থেকেই চাঁদ রাত কথাটির উদ্ভব। ঈদের চাঁদ স্বচক্ষে দেখে তবেই ঈদের ঘোষণা দেয়া ইসলামী বিধান। আধুনিক কালে অনেক দেশে গাণিতিক হিসাবে ঈদের দিন নির্ধারিত হলেও বাংলাদেশে ঈদের দিন নির্ধারিত হয় দেশের কোথাও না-কোথাও চাঁদ দর্শনের ওপর ভিত্তি করে জাতীয় চাঁদ দেখা কমিটির সিদ্ধান্ত অনুসারে। দেশের কোনো স্থানে স্থানীয় ভাবে চাঁদ দেখা গেলে যথাযথ প্রমাণ সাপেক্ষে ঈদের দিন ঠিক করা হয়।

বছরের প্রথম ঈদ (Eid-2021) উদযাপিত হয় দীর্ঘ ১ মাস রোজা (Roja) রাখার পর। যাকে বলা হয় ঈদ-উল-ফিতর(Eid-ul-Fitr 2021) বা রোজার ঈদ।

ওয়ার্ল্ড খবর২৪ এর উপদেষ্টা মো:শাহজাহান বিপ্লব


ওয়ার্ল্ড খবর২৪এর উপদেষ্টা পবিত্র ঈদ-উল-ফিতর উপলক্ষে সবাইকে আন্তরিক শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়েছেন।
এবং সবাই যেন এই করোনার সময়ে ঘরে থাকি, সুস্থ থাকে পবিত্র ঈদ উদযাপন করি একং সরকার ঘোষিত স্বাস্থ্যবিধি মেনে চলি।
#মানুষ_বাঁচলে_দেশ_বাঁচবে!!

ওয়ার্ল্ড খবর২৪ এর প্রকাশক অধ্যক্ষ মো:জহিরুল কাইয়ূম।

তিনি বলেন,আজকের এই ঈদে সকল দুঃখ, কষ্ট দুর হউক ঈদের আনন্দে, ঈদের আনন্দটুকু ছড়িয়ে পড়ুক চারপাশে।
সকলের মুখে ফুটুক মিষ্টি হাসিটুকু।

ডা.লরেন্স তীমু বৈরাগী।
সম্পাদক
ওয়ার্ল্ড খবর২৪


এই পবিত্র ঈদে আমরা সবাই ঘরে থাকি, নিরাপদে জীবন যাপন করি।
আজকের দোয়া হউক করোনা মুক্ত পৃথিবী।
ঈদ মোবারক-♥


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
Theme Created By ThemesDealer.Com