বুধবার, ১৯ মে ২০২১, ০৫:৫৯ পূর্বাহ্ন
Logo
শিরোনাম :
সাংবাদিক রোজিনাকে হেনস্তা ও গ্রেপ্তার এবং অবশেষে কারাগারে প্রেরণ ১৫ মে – বিশ্ব পরিবার দিবস। ইসরায়েলি এবং ফিলিস্তিনিদের মধ্যে লড়াই এখন যেরকম তীব্র হয়ে উঠেছে তা একটি “পূর্ণাঙ্গ যুদ্ধে” রূপ নিতে পারে বলে হুঁশিয়ারি দিয়েছে জাতিসংঘ। ওয়ার্ল্ড খবর২৪-এর পক্ষ থেকে সবাইকে ঈদ-উল-ফিতরের শুভেচ্ছা ও ভালোবাসা। একটা ঈদ বাড়িতে না করলে কী হয়’-মাননীয় প্রধানমন্ত্রী লকডাউনে মাওয়া এবং পাটুরিয়াতে ফেরি ঘাটগুলোর কি যে অবস্থা? দেশে করোনার ভারতীয় ধরণ শনাক্ত-স্বাস্থ্য অধিদপ্তর আজ বিশ্ব কবি রবীন্দ্রনাথ ঠাকুরের শুভ জন্মদিন ৭ মে গণতন্ত্র পুনরুদ্ধারের দিন হিসাবে সভায় বক্তব্য রাখেন কোটালিপাড়া উপজেলা আওয়ামী লীগের সংগ্রামী সাধারণ সম্পাদক আয়নাল হোসেন শেখ। ছেলের শিক্ষকের কাছে আব্রাহাম লিংকন তার চিঠিতে কি লিখেছিলেন?

অস্কার ২০২১খ্রী: সেরা ছবি নোম্যাডল্যান্ড ইতিহাস গড়লেন ক্লোয়ি।

রির্পোটারের নাম / ১৬ বার
আপডেট সময় : সোমবার, ২৬ এপ্রিল, ২০২১

ওয়ার্ল্ড খবর২৪
বিনোদন ডেস্ক।
বিনোদন হলিউডের খবর।

অস্কার ২০২১খ্রী:
সেরা ছবি নোম্যাডল্যান্ড
ইতিহাস গড়লেন ক্লোয়ি।

চলচ্চিত্র জগতের সর্বোচ্চ পুরস্কার অ্যাকাডেমি অ্যাওয়ার্ড ওরফে অস্কারের ৯৩তম আসরের বিজয়ীদের নাম ঘোষণা হলো আজ (২৬ এপ্রিল)। এবার সেরা ছবি হয়েছে ‘নোম্যাডল্যান্ড’,
আর সেই সূত্রে সেরা পরিচালক হয়ে ইতিহাস গড়লেন চীনা পরিচালক ক্লোয়ি ঝাও।
দ্বিতীয় নারী পরিচালক হিসেবে অস্কার পেলেন তিনি। এর আগে ২০১০ সালে ‘দ্য হার্ট লকার’-এর জন্য অস্কার পেয়েছিলেন ক্যাথরিন বিগেলো। ক্লোয়ি আবার একইসঙ্গে ‘উইম্যান অব কালার’ তথা অশ্বেতাঙ্গ প্রথম নারী হিসেবেও অস্কার পেলেন।

‘নোম্যাডল্যান্ড’-এর গল্পটা ফার্ন নামের এক নারীকে ঘিরে। আমেরিকার মহামন্দার সময় সব হারিয়ে নিঃস্ব হয়ে পড়েন ষাটে পা দেওয়া ফার্ন। এরপর ছুটে যান পশ্চিমে। বেছে নেন এ যুগের যাযাবর জীবন।

সেরা ছবি ও পরিচালনার জন্য অস্কার পাওয়া ‘নোম্যাডল্যান্ড’ ছবির একটি দৃশ্য।

আর ফার্নের চরিত্রটাকে দুর্দান্তভাবে ফুটিয়ে তুলে সেরা অভিনেত্রীর অস্কারটা বাগিয়ে নিয়েছেন ফ্রান্সেস ম্যাকডোরমান্ড। এ নিয়ে তিনটি অস্কার পেলেন এ অভিনেত্রী। তিনটিই পেয়েছেন সেরা অভিনেত্রী হিসেবে (আগের দুটি ছবি হলো- ‘ফারগো’, ‘থ্রি বিলবোর্ড আউটসাইড এবিং মিসৌরি’)।

‘দ্য ফাদার’ ছবিতে ডিমেনশিয়ায় আক্রান্ত বৃদ্ধের চরিত্রে অভিনয় করে সেরা অভিনেতা হিসেবে অস্কার পেয়েছেন অ্যান্থনি হপকিনস। একইসঙ্গে তিনি আবার অস্কারজয়ী সবচেয়ে বেশি বয়সী অভিনেতাও।

সেরা পরিচালক ক্লোয়ি ঝাও।

পুরস্কার হাতে নিয়ে ক্লোয়ি জানালেন তার অনুপ্রেরণার কথা- ‘আমি দুনিয়ার যেখানে যার সঙ্গেই মিশেছি, তাদের ভালো দিকটাই দেখেছি। আর তাই আমার এই পুরস্কারটা তাদের জন্য উৎসর্গ করছি, যারা নিজেদের মধ্যে ভালো মানুষটাকে ধরে রাখার মতো সাহস দেখিয়ে চলেছেন, তা যতোই কঠিন হোক না কেন।’

অন্যদিকে সেরা মৌলিক চিত্রনাট্যের ট্রফি হাতে নেওয়ার সময় আবেগঘন গলায় ব্রিটিশ অভিনেত্রী, লেখক ও পরিচালক

এমারেল্ড ফেনেল-
এমারেল্ড ফেনেল বললেন, ‘ট্রফিটা বড্ড শীতল আর ভারী ঠেকছে। আর আমি কিন্তু কেঁদে ফেলবো না, কারণ এটা ঠিক ইংরেজদের মতো আচরণ হবে না।’

সেরা আন্তর্জাতিক চলচ্চিত্রের পুরস্কার হাতে নেওয়ার সময় সবাইকে আরেক দফা আবেগে ভাসিয়েছেন ডেনমার্কের পরিচালক থমাস ভিনটারবার্গ। জানালেন, যে ছবির জন্য অস্কার পেলেন, সেটার শুটিং শুরুর চারদিনের মধ্যে সড়ক দুর্ঘটনায় তার কিশোরী কন্যাসন্তান মারা যায়। প্রচণ্ড কষ্ট বুকে চেপে ঠিক করেন মেয়ের স্মৃতি ধরে রাখতেই এ সিনেমার কাজ শেষ করবেন। জীবনের জয়গানের থিম নিয়ে বানানো সিনেমাটির শেষে তাই মেয়ের নাম ‘আইডা’ জুড়ে দেন তিনি।

সেরা আন্তর্জাতিক কাহিনিচিত্র ‘অ্যানাদার রাউন্ড’
এদিকে পোশাক পরিকল্পনার জন্য অস্কার জিতে ইতিহাস গড়লেন ৮৯ বছর বয়সী অ্যান রথ। তিনিই এখন সবচেয়ে বেশি বয়সী অস্কারজয়ী নারী।

এবারের অস্কারের ভেনুতেও ছিল নতুনত্ব। গতানুগতিক ডলবি থিয়েটারের পাশাপাশি ভেনু সাজানো হয়েছে যুক্তরাষ্ট্রের ঐতিহ্যবাহী ইউনিয়ন স্টেশনে। আবার ব্রিটিশ তারকারা এ অনুষ্ঠানে অংশ নিয়েছেন লন্ডনের ব্রিটিশ ফিল্ম ইনস্টিটিউট-এ বসে


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
Theme Created By ThemesDealer.Com