রবিবার, ১৭ জানুয়ারী ২০২১, ০৬:০৩ অপরাহ্ন
Logo
শিরোনাম :
এই করোনায় একজন ডাক্তারের প্রধান দ্বায়িত্ব ও কর্তব্য হলো রোগীকে চিকিৎসা প্রদান করা এই বিশ্বাসে হোমিওপ্যাথি সেবা সংঘের আজকের সেমিনার-ওয়ার্ল্ড খবর২৪ চীনে সোনার খনিতে বিস্ফোরণ, আটকে পড়লো ২২ শ্রমিক কুমিল্লা জিলা ও ফয়জুনেচ্ছা স্কুল ভর্তি লটারির ফলাফল এক নজরে দেখুন! যেভাবে জানা যাবে এইচএসসির ফল-ওয়ার্ল্ড খবর২৪ যুক্তরাষ্ট্রের পার্লামেন্ট ভবনে ট্রাম্প সমর্থকদের হামলা, নিহত ৪ কুমিল্লা নগরীর রেইসকোর্স ফ্লাইওভারের সামনের সড়কে চলন্ত সিএনজিতে গ্যাস সিলিন্ডার বিস্ফোরণ! বাংলাদেশ হোমিওপ্যাথি বোর্ডের আবেদন-দাবীর প্রেক্ষিতে হোমিওপ্যাথিক চিকিৎসা ও শিক্ষা ব্যবস্হার উন্নয়নে স্বাস্হ্য ও পরিবার কল্যাণ মন্ত্রনালয় তথা সরকার কর্তৃক গৃহীত সিদ্ধান্ত সমূহঃ নতুন বছর, নতুন ভাবনা।ডা.লরেন্স তীমু বৈরাগী।ওয়ার্ল্ড খবর২৪ মারা গেলেন ফুটবলের জাদুকর ডিয়েগো ম্যারাডোনা আর নয় ভর্তির পরীক্ষা, এবার স্কুলের সব শ্রেণিতে ভর্তি লটারিতে মাধ্যমেই অনুষ্ঠিত হবে।

আর নয় ভর্তির পরীক্ষা, এবার স্কুলের সব শ্রেণিতে ভর্তি লটারিতে মাধ্যমেই অনুষ্ঠিত হবে।

রির্পোটারের নাম / ১১২ বার
আপডেট সময় : বুধবার, ২৫ নভেম্বর, ২০২০

ভর্তি পরীক্ষার খবর।
ওয়ার্ল্ড খবরে২৪ এর নিজস্ব প্রতিবেদক:
২৬-১১-২০২০ খ্রী: রোজ:বৃহস্পতিবার।

শিক্ষামন্ত্রী দীপু মনিশিক্ষামন্ত্রী দীপু মনি
করোনা ভাইরাস সংক্রমণের কারণে এবার শিক্ষা মন্ত্রণালয়ের অধীন স্কুলগুলোতে প্রথম শ্রেণির মতো সব শ্রেণিতেই লটারির মাধ্যমে শিক্ষার্থী ভর্তি করা হবে।

আগামী ৭ ডিসেম্বরের মধ্যে ভর্তির বিষয়ে বিস্তারিত জানানো হবে।
গতকাল বুধবার এক ভার্চ্যুয়াল সংবাদ সম্মেলনে এসব কথা জানান শিক্ষামন্ত্রী ডা. দীপু মনি।

এর আগে মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তর লটারিসহ একাধিক প্রস্তাব দিয়েছিল। একটি প্রস্তাব ছিল অনলাইনে ভর্তি পরীক্ষা, আরেকটি ছিল বেশি দিনে পরীক্ষা নেওয়া। মাধ্যমিক ও উচ্চশিক্ষা অধিদপ্তরের এসব প্রস্তাবের মধ্যে লটারির মাধ্যমে ভর্তির প্রস্তাব গ্রহণ করল শিক্ষামন্ত্রণালয়।

করোনা ভাইরাস সংক্রমণের কারণে এবার শিক্ষা মন্ত্রণালয়ের অধীন স্কুলগুলোতে প্রথম শ্রেণির মতো সব শ্রেণিতেই লটারির মাধ্যমে শিক্ষার্থী ভর্তি করা হবেকরোনাভাইরাস সংক্রমণের কারণে এবার শিক্ষা মন্ত্রণালয়ের অধীন স্কুলগুলোতে প্রথম শ্রেণির মতো সব শ্রেণিতেই লটারির মাধ্যমে শিক্ষার্থী ভর্তি করা হবে
শিক্ষামন্ত্রী বলেন, এবার ক্যাচমেন্ট এরিয়া(বিদ্যালয়সংলগ্ন এলাকা)) ১০ শতাংশ বাড়ানো হয়েছে। অর্থাৎ স্কুলের আশপাশের এলাকার শিক্ষার্থীদের এখন ৫০ শতাংশ ভর্তি করা হবে। এত দিন আশপাশের এলাকার ৪০ শতাংশ শিক্ষার্থীকে ভর্তি করা হতো। এ ছাড়া এবার ঢাকা মহানগরের সরকারি মাধ্যমিক বিদ্যালয়ে ভর্তিতে
শিক্ষার্থীদের বিদ্যালয় পছন্দের সংখ্যাও বাড়ানো হয়েছে। এত দিন একেকটি গুচ্ছের মধ্যে একটিতে পছন্দ করতে পারত শিক্ষার্থীরা। এখন একটি গুচ্ছের পাঁচটি পছন্দক্রম দিতে পারবে।

শিক্ষা উপমন্ত্রী মহিবুল হাসান চৌধুরী, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মো. মাহবুব হোসেন, কারিগরি ও মাদরাসা শিক্ষা বিভাগের সচিব মো. আমিনুল ইসলাম খান, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের মহাপরিচালক সৈয়দ মো. গোলাম ফারুকসহ বিভিন্ন শিক্ষা বোর্ডের উচ্চ পর্যায়ের কর্মকর্তারা সংবাদ সম্মেলনে অনলাইনে যুক্ত ছিলেন।

করোনাভাইরাসের সংক্রমণের কারণে বন্ধ আছে দেশের সব ধরনের শিক্ষাপ্রতিষ্ঠান। গত ১৭ মার্চ থেকে শুরু হওয়া এই ছুটি সর্বশেষ ঘোষণা অনুযায়ী আগামী ১৯ ডিসেম্বর পর্যন্ত বহাল থাকবে।

করোনার সংক্রমণের কারণে চলতি বছরের প্রাথমিক শিক্ষা সমাপনী ও ইবতেদায়ি শিক্ষা সমাপনী পরীক্ষা, অষ্টম শ্রেণির জুনিয়র স্কুল সার্টিফিকেট (জেএসসি) ও জুনিয়র দাখিল সার্টিফিকেট (জেডিসি) পরীক্ষা বাতিল করা হয়েছে। সর্বশেষ এ বছরের এইচএসসি পরীক্ষাও বাতিল করা হয়েছে।
জেএসসি-জেডিসি এবং এসএসসি ও সমমানের পরীক্ষার ফলাফলে আলোকে এইচএসসি ও সমমানের পরীক্ষার ফল প্রকাশ করা হবে।


আপনার মতামত লিখুন :

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

এ জাতীয় আরো খবর
Theme Created By ThemesDealer.Com